শ-এ শান্তিনিকেতন ,এটাই আমরা বুঝি। ( প্রথম অংশ : প্রেম)



পথ বেঁধে দিল বন্ধনহীন গ্রন্থি,আমরা দুজন চলতি হাওয়ার পন্থি। বড়ই আশ্চর্যের ব্যাপার তাই না ? হাতে হাত ধরে এভাবে ভাবতে ভাবতে এগিয়ে চলেছি।তার এলোমেলো চুলোগুলো মুখের কাছে এসে পড়ছে ,মাঝে মাঝে সরাচ্ছে হাত দিয়ে,আর আমি শুধু তাকিয়ে তাকিয়ে দেখছি।মুগ্ধতার আবেশ কি এই জায়গার সাথেই ওতপ্রোতো ভাবে জড়িয়ে আছে না আমি সেই আদি দেবতার শর-এ বিদ্ধ হয়েছি ,সেসব কিছু বোঝার আগেই তোমার খোলা হাওয়া,আবার ।


না শিলং পাহাড় না , শুধু সোনাঝুড়ি জঙ্গলের নিবিড়তা আর তার এলোমেলো চুল,বাতাসে উড়তে থাকা শাড়ির পাড় এবং লালমাটি।আমি শূধু তাকিয়ে ছিলাম আর হয়তো বলতে চাইছিলাম "ধণুক বাণ ধরি দখিন করে দাঁড়ানু রাজ বেশী / কহিনু আমি এসেছি পরদেশী"।জানিনা শুনতে পেয়েছিল কিনা ,  শুধু আমার পানে দেখলে কিনা চেয়ে ,আমি জানি আর জানে সেই মেয়ে ।প্রেম কাহিণী বললে বলো , আমার লাগে না মনে ।
বেশ কয়েকদিন আগে সোনাঝুড়ির জঙ্গলে গেছিলাম ,ভেবেছিলাম এই বেশ হারিয়ে যাবো,এই পথেই ।পারলাম না কারণ ওযে মানে না মানা । তাই ফিরতে হয়েছিল , তবে ফেরার আগে এই বিশ্বাসটাও ফিরে পেয়েছিলাম যে সুধা কিন্তু অমলকে আজও ভোলে নি।তাই হাতটা ধরে রেখেছিলাম ওর,আর ডুবতে চেয়েছিলাম ওর চোখের মাদকতায়,সোনাঝুড়ির জঙ্গলে , হয়তো একদিন সবই ফিরে আসে,সেই পুরানো অভ্যাসে । তাই হাঁটতে হাঁটতে কোপাইকে দেখতে চলে গেলাম সোনাঝুড়িকে ছেড়ে।




বড় শান্ত ছিল কোপাই কেউ ছিল না আশেপাশে । ধানক্ষেতের উপর গিয়ে বসলাম পাশে তুমিও বসেছিলে।কি ভাবছিলে তুমি?
আমাদের এই গ্রামের গলি-'পরে
আমের বোলে ভরে আমের বন,
তাদের খেতে যখন তিসি ধরে
মোদের খেতে তখন ফোটে শণ।
কিন্তু তার নাম রঞ্জনা ছিল না , তাই শুধু তাকিয়ে হেসেছিল। তার তাকানোর মধ্যেও যেন কোনো সুর বাজে , এই সুরে কাছে দূরে জলে স্থলে বাজায় , বাজায় বাঁশি ,ভালোবাসি ভালোবাসি।

লালমাটির পথে হাঁটতে হাঁটতে তোমায় দেখছিলাম বার বার ছুঁয়ে, স্বপ্ন ছিল না , বাস্তব ছিল।এমন এক বাস্তবতায় আচ্ছন্ন হয়ে পড়েছিলাম যা হার মানিয়ে দিতে পারে জীবনের অনেক স্বপ্নকে।

এভাবেই সময়গুল আস্তে আস্তে কেটে গেল চোখের সামনে দিয়ে।ধরে রাখার চেষ্টা করিনি ,কারণ আমি জানি আবার ফিরে পাব সময়কে, নতুনভাবে নতুনরুপে । চিরদিনের যদি কিছু থাকে , তো শুধু তুমি থেকো,একই রকম থেকো , পাগলী।



কারণ,
"তোমার ছুটির মাঝখানেতেই,
আমার ছুটি আছে ।"
এবং থাকবে চিরকাল ।








2 Comments

Post a Comment
Previous Post Next Post