অস্ট্রেলিয়া অট্টালিকার দেশে।

Skyscraper সোজা বাংলায় যাকে বলা যায় অতুচ্চ অট্টালিকা। আজ ভাবলাম আমার লেখালিখির জন্য এটাই বিষয়বস্তু হোক। সিডনিতে বেশ কয়েক বছর থাকার পর ভেবেছিলাম সিডনির প্রত্যেকটা জায়গার ওপর খুব বিশদভাবে বিবরণ দিয়ে বেশ কিছু লেখা লিখবো।সময়ের অভাবে সেটা আর হয়ে ওঠেনি। তবে ভাবছি এবার একটু একটু করে লিখে ফেলবো। আজ আমার লেখা সিডনির skyscraper অর্থাৎ আকাশচুম্বী অট্টালিকার ওপর।

থাকব নাকো বদ্ধ ঘরে।



সিডনি অট্টালিকা
সিডনি অট্টালিকা

আমি একজন ভারতীয়। আমাদের ভারতবর্ষে এবং তথাকথিত কলকাতাতে আমি বেশ কিছু অট্টালিকা আগে দেখেছিলাম কিন্তু অস্ট্রেলিয়ার অট্টালিকাগুলিকে দেখলে সত্যিই  বেশ অবাক হতে হয়। বেশীরভাগ অট্টালিকাগুলো উপস্থিতি আপনি দেখতে পাবেন অস্ট্রেলিয়ার পূর্বদিকে কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস,ভিক্টোরিয়া তে।শুধুমাত্র সিডনিতেই ১১৬৮ টি অট্টালিকা আছে।








এই সমস্ত গগনচুম্বী অট্টালিকায় উঠলে প্রথমেই যেটা চোখে পড়বে সেটি হলো Skyline অর্থাৎ দিগন্ত। Sydney Skyline সমগ্র বিশ্বে তৃতীয়, প্রথম শিকাগো এবং দ্বিতীয় সিঙ্গাপুর। তাই বুঝতেই পারছেন এই অট্টালিকাগুলির উপরে ওঠা এবং সেখান থেকে দিগন্ত দেখা এক অমোঘ আকর্ষণ।  আর ওপর থেকে নিচে দেখতে সত্যিই ভীষণ ভালো লাগে তাই না? আমি নিজেকে ভাগ্যবান মনে করি যে আমি এই অনুভূতির স্বাদ আস্বাদন করতে পেরেছি বেশ কয়েকবার।



দিগন্ত


প্রত্যেকবছর বহু মানুষ আসেন অস্ট্রেলিয়া ঘুরতে। যার ১০০ শতাংশের ৪৫% আসেন সিডনিতে ঘুরতে। কুইন্সল্যান্ড ২৬ শতাংশ এবং মেলবোর্ন ঘুরতে যান ২০ শতাংশ মানুষ। নিজের অভিজ্ঞতা থেকে আমি দুটি অট্টালিকার কথা এখানে বলবো যে দুটিতে অবশ্যই সবাই চাইবেন একবার অন্তত উঠতে।

প্রথমটি সিডনিতে, এটির নাম Sydney Tower Eye.
১৯৮১ সালে তৈরী হয়েছিল এই আকাশচুম্বী অট্টালিকা। এখানে আপনি 4-D সিনেমার মজা নিতে পারেন, Observation Deck এ দাঁড়িয়ে সিডনি শহরকে চাক্ষুষ করতে পারেন,দিগন্তের দিকে তাকিয়ে আপনার প্রিয়জনের কাঁধে মাথা রেখে একটি অসাধারণ সূর্যাস্ত উপভোগ করতে পারেন। আর একা থাকলেও Solo Traveller হিসেবে যে অভিজ্ঞতা যে অনুভূতির সম্মুখীন হবেন সেটাও মহাজাগতিক, এরপর চুপি চুপি একবার নিজেকে I am the King/Queen of the world বলেই ফেলুন।








গোল্ডকোষ্ট
দিগন্ত

দ্বিতীয়টি হলো কুইন্সল্যান্ড গোল্ডকোস্টের Q1 SkyPoint.
সুউচ্চ এই অট্টালিকা ১৯৯৮ সালে স্থাপিত। এই অট্টালিকা থেকে গোল্ডকোস্ট শহর এবং সমুদ্রতটের এক অসাধারণ সমন্বয় চাক্ষুস করা যায়।
এই দুই অট্টালিকা ছাড়াও শুধুমাত্র সিডনিতেই আরও বেশকিছু অট্টালিকা আছে যেগুলো আপনাকে অবাক করবেই।





তাই সিডনি মানেই কিন্তু শুধু অপেরা হাউস নয় আর অস্ট্রেলিয়া মানেই শুধু প্রাকৃতিক সৌন্দর্য নয় আজ থেকে। এইদিক থেকে দেখতে গেলে অস্ট্রেলিয়াকে কিন্তু অট্টালিকার দেশ ও বলাই যায়।




















Post a Comment (0)
Previous Post Next Post